সর্বশেষ আপটেড

৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত এর সমাধান

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি সবাই ভালো আছো। তোমরা কি ৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত এর উত্তর সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে- এমন দুইটি ত্রিমাত্রিক বহুপদী P(x) ও Q(x) নির্ণয় করা যাদের একটি সাধারণ উৎপাদক (x – 2), ধ্রুবপদ 24 এবং অন্য উৎপাদকগুলাে একমাত্রিক। বহুপদী দুইটির একটিকে হর ও অপরটিকে লব ধরে গঠিত ভগ্নাংশটিকে আংশিক ভগ্নাংশে প্রকাশ করা।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের চতুর্থ বিষয়ে উচ্চতর গণিত এর তৃতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে উচ্চতর গণিত পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের বীজগণিতীয় রাশি থেকে।

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম দ্বিতীয় অধ্যায়: বীজ গাণিতিক রাশি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ এক চলক বিশিষ্ট বহুপদী: বহুপদীর গুণ ও ভাগ বহুপদীর উৎপাদক বিশ্লেষণ (ভাগশেষ উপপাদ্য ও উৎপাদক উপপাদ্য), সমমাত্রিক, প্রতিসম এবং চক্র-ক্রমিক রাশি (অনুর্ধ্ব তিন চলক), মূলদ ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ এমন দুইটি ত্রিমাত্রিক বহুপদী P(x) ও Q(x) নির্ণয় কর যাদের একটি সাধারণ উৎপাদক (x – 2), ধ্রুবপদ 24 এবং অন্য উৎপাদকগুলাে একমাত্রিক। বহুপদী দুইটির একটিকে হর ও অপরটিকে লব ধরে গঠিত ভগ্নাংশটিকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

নির্দেশনাঃ উচ্চতর গণিত পাঠ্যবইয়ের দ্বিতীয় অধ্যায়ে আলােচিত একচলক বিশিষ্ট বহুপদী ও আংশিক ভগ্নাংশে প্রকাশ সম্পর্কে সম্যক ধারণা নিয়ে। সমস্যার সমাধান করবে।

এখানে উল্লেখ্য যে, এক্ষেত্রে দুইয়ের অধিক ত্রিমাত্রিক বহুপদী নির্ণয় করা সম্ভব। তাই সুবিধামত দুইটি ত্রিমাত্রিক বহুপদী নিয়ে গঠিত ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

৯ম শ্রেণির ৮ম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্টের সমাধান

নবম শ্রেণীর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য অষ্টম সপ্তাহে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উচ্চতর গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এর বাছাই করা একটি উত্তর দেওয়া হল। 

নিচের ছবিগুলোতে মোট চারটি অংশ নবম শ্রেণির অষ্টম শ্রেণীর উচ্চতর গণিত এসাইনমেন্ট এর সমাধান দেয়া আছে। এটি অনুসরণ করে তোমাদের অষ্টম সপ্তাহের উচ্চতর গণিত সমাধান লিখলে সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি। 

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ প্রথম অংশ

৯ম শ্রেণির ৮ম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্টের সমাধান

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ দ্বিতীয় অংশ

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ দ্বিতীয় অংশ

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ তৃতীয় অংশ

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ তৃতীয় অংশ

নবম শ্রেণি উচ্চতর গণিত ২য় এ্যাসাইনমেন্ট সমাধানঃ চতুর্থ অংশ

এই ছিল তোমাদের ৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত এর উত্তর। ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্টের উত্তর।

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলার নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

>> নবম শ্রেণি ৮ম সপ্তাহে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট ও বাছাইকরা নমুনা উত্তর দেখুন<<

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ